No icon

জুড়ীতে উপজেলা পুষ্ঠি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত

মৌলভীবাজার: “খাদ্যের কথা ভাবলে পুষ্ঠির কথা ভাবুন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বহুখাতভিত্তিক পুষ্ঠি কার্যক্রম বাস্তায়নে মৌলভীবাজারের জুড়ীতে উপজেলা পুষ্ঠি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে জুড়ী উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা পুষ্ঠি সমš^য় কমিটির আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক।
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি আল-ইমরান রুহুল ইসলাম এঁর সভাপতিত্বে এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সমরজিৎ সিংহের উপস্থাপনায় আলোচনায় অংশ নেন জুড়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ, মহিলা ভাইস চেয়ারম্যান রনজিতা শর্মা, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুক আহমদ, পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শ্রীকান্ত দাশ, গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন লেমন, সেভ দ্যা চিলড্রেন এর টেকনিক্যাল ম্যানেজার ফাতেমা কানিজ, জায়ফরনগর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিলাদ চৌধুরী, সাগরনাল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ময়নুল ইসলাম জুনেদ, জুড়ী তৈয়বুন্নেছা খানম সরকারি কলেজের সহকারী অধ্যাপক অরুন চন্দ্র দাশ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হাসিন আহমদ চৌধুরী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ প্রিয়জ্যােতি ঘোষ, উপজেলা মৎস্য কর্মকর্তা মীর আলতাফ হোসেন, উপজেলা সহকারি শিস্বা কর্মকর্তা রাজন কুমার সাহা, জুড়ী সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শীতাংশু শেখর দাশ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম, প্রথম আলো প্রতিনিধি কল্যাণ প্রসূন চম্পু, বাংলাদেশ সাংবাদিক সমিতি জুড়ী উপজেলা ইউনিটের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সুমন, কৃষি অফিসের আজিজুল ইসলাম খান, সিএনআরএস সুচনা প্রকল্পের এম.এ সামাদ।
সভায় বক্তারা বলেন, সমাজে নিজেদের অসচেতনতা ও অজ্ঞতার কারণে শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষ পুষ্ঠিগুন সম্পন্ন খাদ্য খাচ্ছেন না। হাতের নাগালের মধ্যেই পুষ্ঠিগুণ সম্পন্ন প্রচুর খাদ্য সামগ্রী আছে তা খেলে মানব দেহের পুষ্ঠির অভাব দূর হয়। আর এজন্য বেশী অর্থও ব্যয় করতে হয় না। বিশেষ করে শিশুকালে পুষ্ঠিগুণ সম্পন্ন খাবার না খেলে শিশুরা পুষ্ঠিহীন হয়ে অনেকটা খর্বকৃতির হয়ে বেড়ে উঠে। তা দেশও জাতির জন্য ক্ষতির কারণ। তাই সরকার যে পুষ্ঠি প্রকল্প বাস্তবায়নে সরকারী সংস্থার পাশাপাশি বেসরকারী সংস্থার মাধ্যমে এ কার্যক্রম পরিচালনা করছেন সবাই তা সফল করতে কাজ করতে হবে।

সাইফুল ইসলাম সুমন
মৌলভীবাজার

Comment As:

Comment (0)