Menu
 
       
বাংলাদেশ

আমরিয়ার হাওর মাঠে দু”দিনব্যাপী ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা


 
আমরিয়ার হাওর মাঠে দু”দিনব্যাপী ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা  9282 
 

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার  শিমুলবাক ইউনিয়নের আমরিয়া হাওড়ের উন্মুক্ত মাঠে অনুষ্ঠিত হয়ে গেল দু”দিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতা। দেশের বিভিন্ন স্থান থেকে রাজা হিন্দুস্থানী, তামিম বাংলা, থ্রিস্টার, আট ভাইয়ের মায়া,টপটেন, ইল্লাছসহ  শতাধিক ঘোড়া নিয়ে ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন।


গত বুধবার ১০ জানুয়ারী সকাল থেকে এই ঘৌড় দৌড় প্রতিযোগিতা শুরু হয়ে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে এই প্রতিযোগিতার সমাপ্তি ঘটে। দেশের বিভিন্ন স্থান থেকে ত্রি স্টার,তামিম বাংলা, পক্সিখরাজসহ শতাধিক ঘোড়া নিয়ে ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন।  পুরস্কার হিসাবে দেয়া হয়  ছাগল, ভেড়া, ছাতা, বালতি ইত্যাদি। উন্মুক্ত প্রান্তরে দু’দিন ব্যাপী অনুষ্ঠানে এক উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। আয়োজকরা জানান, জেলার বিভিন্ন এলাকা থেকে আগত প্রতিটি ঘোড়ার সাথে ৩ জন করে লোক আসেন। আর প্রতিযোগিতা আয়োজনের ফলে একে অন্যের সাথে ভাতৃত্ব্যের সম্পর্ক গড়ে উঠে।

প্রতি রাউন্ড দৌড়ে ৩টি করে ঘোড়া দিয়ে একটি সাম(জোড়) ৩৩টি সামে বিভক্ত হয়ে দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে। প্রত্যেকটি সামের ১ম ও ২য় স্থান অধিকারী ঘোড়ার মালিককে পুরস্কৃত করা হয়।

এ প্রতিযোগিতায় আগত বিনোদন বঞ্চিত হাওরবাসীরা প্রতিবছরই যেন এ ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা উপভোগ করে থাকেন


ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রয়োজনীয় পৃষ্টপোষকতা পেলে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা আরও সমৃদ্ধ হবে প্রত্যাশা হাওরপাড়ের মানুষের।

কুলেন্দু শেখর দাস
সুনামগঞ্জ প্রতিনিধি

 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2